অবশেষে মেসি রোনালদো বর্ষসেরা কাপের লড়ায়ে সমান সমান

অবশেষে মেসি রোনালদো বর্ষসেরা কাপের লড়ায়ে সমান সমান 



ফের বর্ষসেরা দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। সোমবার লন্ডনের পলেডিয়াম থিয়েটারে বার্সেলোনার মেসি পিএসজির নেইমারকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বারের মতো জিতে নেন এই পুরস্কার। জমকালো অনুষ্ঠানে বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেন দু্ই কিংবদন্তি আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা ব্রাজিলের রোনালদো।

প্রতিবার ফল ঘোষণার পরপর কে কাকে ভোট দিয়েছেন, এর তালিকা প্রকাশ করে দেয় ফিফা। ফিফার সদস্য প্রতিটি দেশের জাতীয় দলের কোচ, অধিনায়ক একজন নির্বাচিত সাংবাদিক এই ভোট দিতে পারেন। রোনালদো পর্তুগালের অধিনায়ক হিসেবে ফিফায় ভোট দিচ্ছেন বেশ কয়েক বছর ধরে। একটু দেরিতে অধিনায়কের বাহুবন্ধনী পেলেও মেসিও ভোট দিয়েছেন বেশ কয়েকবার।
প্রত্যেক ভোটারই সেরা হিসেবে ক্রমান্বয়ে তিনজনকে বেছে নিতে পারেন। রোনালদো এবার তাঁর সেরা তিনটি ভোট দিয়েছেন লুকা মডরিচ, সার্জিও রামোস মার্সেলোকে। রিয়াল মাদ্রিদের সতীর্থদের বাইরে কাউকে ভোট দেননি রোনালদো। মেসির তিন ভোট পেয়েছেন যথাক্রমে লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা নেইমার। শেষেরজন ক্লাব বদলালেও মেসি বন্ধুদের মধ্যেই আটকে ছিলেন।

১৯৯১ সাল থেকেই নিয়মিতভাবে বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছিল ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডিঅরের সঙ্গে মিলে একীভূত হয়ে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডিঅর। ছয় বছর এই ধারাবাহিকতা অব্যাহত থাকার পর গত বছর আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল। কিছু পরিবর্তন এনে ব্যালন ডিঅর দেওয়া হচ্ছে আগের মতোই। আর ফিফার পুরস্কারটা গত বছর যাত্রা শুরু করেছেদ্য বেস্টনামে। প্রথমবারও সেরা হয়েছিলেন রোনালদো। সেই নতুন সংস্করণে প্রথমবার সেরা হয়েছিলেন রোনালদো।

ব্যক্তিগত দারুণ পারফরম্যান্সের পাশাপাশি বছর রিয়াল মাদ্রিদের হয়ে চারটি শিরোপা জয়ের গর্বিত অংশীদার রোনালদো। তাই রোনালদোই যে বর্ষসেরা পুরস্কারের দৌড়ে এগিয়ে থাকবে এটা অনুমিত ছিল।


No comments

Powered by Blogger.